প্রভাত
- Srabon Ahmed - কবিতা ২৭-০৪-২০২৪

প্রভাত
শ্রাবণ আহমেদ

ঘনকালো অন্ধকারকে ছাড়িয়ে তুমি এসেছো এখানে।
দিগন্তের দিকে তাকিয়ে দূর নীলিমায় চেয়ে রয়েছি আমি আপন মনে।
সেদিনের মতো আজ এই গগনে নেই মেঘ, নেই বৃষ্টির খেলা।
সবকিছু বিলীন আজ, রয়েছে শুধু একটা চাঁদ। তারই পাশে গুটি কয়েক তারার মেলা।

তারাগুলোও ক্রমশই অদৃশ্য পথে পাড়ি জমিয়েছে, যেমনটা তুমি জমিয়েছিলে।
আজকের এই প্রভাতটাও হতো কঠোর, যদি তুমি আবার আসতে চলে।
সেদিনের আর আজকের মধ্যে পার্থক্য কি জানো?
পার্থক্যটা পরিবেশ আবহাওয়া আর তোমাতে।

প্রভাত-ফেরির আওয়াজে যখন নিদ্রা কেটে গেলো। ঠিক তখন আমি বুঝেছি আজকের দিনটা অন্যদিনের মতো না।
এ দিনটা যে আমার কাছে মুক্তা মণির মতো মনে হচ্ছে।
মনে হচ্ছে যেন, পূর্বের সব কালো স্মৃতিগুলো বুঝি আর নেই আমার মনে।
আমি পেয়েছি ফিরে নতুন সকাল।
ঘুম ভেঙেছে নতুন দিনে।

অজস্র পাখির কলরব, প্রজাপতিদের ডানা ঝাপটানো, এ যেন মনটাকে ভালো করার একটা মন্ত্র।
মিষ্টি রৌদ্রের আলোক রশ্মিতে আপন শরীরে শিহরিত জেগে ওঠে। ঠান্ডা আবহাওয়া, মৃদু বাতাস, সবকিছুতেই রয়েছে যেন সুখের প্রাণ।
প্রিয় অনন্য প্রভাত, তুমি করেছো আমাকে একটি নতুন সকাল দান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।